• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Saturday, May 21, 2016

দেবী। চান্দ্রেয়ী

          আমায় যে কোনো একটা বইয়ের রিভিউ করতে বলা হয়েছিলো। তা কোন  বইয়ের রিভিউ করবো এই ভেবে যে বইটা সেই সময় পড়ছিলাম সেটারই রিভিউ  করতে বসে পড়লাম। আমি আগে কখনো কোনো বইয়ের আক্ষরিক রিভিউ করিনি। বইটা আগে থেকেই পড়ছিলাম। রিভিউ করার জন্য নতুন করে পড়তে শুরু করা মাত্র মনে হলো রিভিউ কী? কাকে বলে? এই সব। তারপর যতো এগোলাম প্রতিটা পাতা আমায় যা কিছু দিলো লিখে ফেললাম। জানিনা এটা কতোটা রিভিউ হলো। তবে আমার মনে হওয়া হলো বটে।
   ‘হুডিনির তাঁবু’ থেকে প্রকাশিত বইটির কোনো নাম নেই। বইয়ের মলাটে একটা গাছ, একটা চেয়ার, কিছু পাহাড়, লাল সূর্য আর দুটো নাম ‘দেবী। চান্দ্রেয়ী।’
এরপর আমার মনে হওয়া       
                 
                      ওঁ যৌথতা ওঁ যৌথতা ওঁ যৌথতা
হলদে মলাট যেন সবজে গাছের মতো, কালো কালো ডালে কাক বসে, চিল থাকে, খোলসে খোলসে ভরে ওঠে চেয়ার

একটা শূন্য চেয়ার গাছের ছায়ায় বাড়ে, হাতল দুটো যেন এই ডানা হয়ে গেলো,পাহাড়ের মাঝে ভেসে থাকে লাল টুক টুক ওই।

লাল টুকটুকের ডাকনাম সূর্য দিয়েছিলো মেয়েটি, তার আলুথালু চুল,চুলের ফাঁক নেই কোনো। সমস্ত জটারা দেওয়াল তুলে দিয়েছে চুলের ভেতর।

সবজে পাতা যে ধূ ধূ মাঠে মলাট পড়িয়ে গেলো, এই মাত্র একটা একা চেয়ার এসে বাসা বেঁধেছে। তাঁবুর ভেতর থেকে এই বুঝি উঁকি মারবে জোনাকি।

‘যা কিছু একার, যা কিছু একের, ভেবে নিই সেই সব কিছুই দুজনকে নিয়ে দুজনের জন্য’
                একটা অনুভব সূর্যের মতো লাল, একটা অনুভুতি যেখানে বসত করে দুইটি ভিন্ন শরীর, শরীরের ভিন্নতায় তাদের রকমফের ঘটলো, নানা খাঁজ, নানা উঁচু নীচু এক হয়ে গেলো একটি বিন্দু ঘেঁষে,আমি দেখতে পাই সেই একার  চেয়ার। শুন্যতা মেখে ফুলে গেছে ওর সমস্ত বুক, স্তন হয়ে ঝরে পরছে সমস্ত মাঠে।
                     ‘কাটাকুটি খেলায় কোনো হারজিত নেই’
যেই মুহূর্তে তোমার বোঝা হয়ে গেলো ‘কাটাকুটি খেলায় কোনো হারজিত নেই’  আসলে আমরা যা কিছু খেলি তার সবটাই কাটাকুটি, ফারাক কেবল লেন্স এর, তোমার আমার মাঝে যে সাঁকো থাকে তার নাম ভিউ, এই ভিউ গা ঘেঁষে হেঁটে  চলে বেড়ায় সমস্ত একার ভিড়ে, যেখানে সুন্দর কে দেখলে তুমি ভাগ করে নাও নিজের  সাথে, বিয়োগে বিয়োগে যেভাবে যোগ ভরে ওঠে, এক রাশ ভারীতে পূর্ণ  হয়ে যায় যুবতীর সমস্ত যৌবন, আর ওই যে ঝরণা যার পুরোনো জলের ধারায়  নিত্য নতুন তৃষ্ণারা জন্মে জন্মে ওঠে, কখনো মরে যায় প্রাচীন ক্যাক্টাসে, কখনো সম্পুটে দাঁড়িয়ে থাকে। প্রাচীন মানুষের পৈতে হয়ে ঝোলে।   
            নব নব জল গড়ে পড়বে বলে যখন সমস্তরা অভিমান গোনে, তখনি তার পুরোনো হাতে কি প্রবল এক ভাসমান সমুদ্র গান হয়ে যায়। ঢেঁড়া ঢেঁড়া সূরে  হাহাকার জুড়ায় সবুজ খামের মাঠ, সুন্দরী ঝরণা ততোদিনে শিশুতে পা রাখে,  শিশুর মতো লম্ফ ঝম্পে পৌঁছে যায় মানুষের কোলে, যেখানে dear M, dear W তারা অবাধ হয়ে থাকে, যেখানে নব ধারা ফুটিয়ে তোলে চিরতনীর মুখ।
                         Silence Must Be Heard
দুটো প্রাচীর, নানা ওটা ঘর বন্দী দেওয়াল, তবে ওইযে ফাটল? কে বললো ওকে ফাটল? ও যে নিঃশব্দের মুখ, শূন্যতার নিরাকার প্রাচীর
   ‘A bodhisattva who treats even that (insight)  as an object of perception, will there by part from this perception of wisdom (prajna), and get far away from it
যার মাঝে একটা অ এর মতো ঠোঁট থ হয়ে দাঁড়িয়ে আছে আর নীল ঘেঁষা কিছু  পাখি পার করছে ইধার উধার। কোনো তীব্র বেশধারী শূন্য গোলাপ যেভাবে পাতা  শুকিয়ে রাখে নিজেদের ভেতর ঠিক তারই অমাবস্যা ঘটলে আমরা একটা নতুন  জেনে যাই।
                             স্বপনচারিনী থেকে,
স্বপ্ন আসলে একটা ঘুম, যখন ঘুমের ভেতর সকাল হয়, সত্যি সত্যি বলে কাঁসর ঘন্টা হাতে নিয়ে বেরিয়ে পড়ে তাদের দল, তারা যারা স্বপ্নের মতো সত্যি দেখে, সত্যির মতো একটা সমস্ত স্বপ্ন কে ঘর করে তোলে, বিছানা পাতে, জীবন নামের বেড কাভারে মুড়ি দিয়ে শীত নেভায়, বাসে উঠে ধড়াস ধড়াস চিৎকার করে, তার একা থাকে কই? তাদের একা আসলে মেলা হয়ে যায়, বয়সের ভার ঝুড়ির মতো হাটে বিক্রী করে, অভিজ্ঞতার সালোয়ার জড়ায়। দেখো নিচে ট্রাফিক জ্যাম, এক দুই  করে জাল হয়ে উঠছো। 

     ঘর, ঘরের ভেতর ঘর হয়ে ওঠে অনুষ্ঠান, এই মাত্র চিঠি পেলাম, চিঠি ভেসে এলো হাওয়ার সাথে। আচ্ছা দরজা জানালা রোদ ঝড় সবাই কি পূর্বে না হয় পশ্চিমে থাকে? জানালারও তো কখনো জানালা হয়, রোদের ভেতর রোদ ঢুকে যায়
                লাল নীলের মতো চাল ডাল খেলা করে অনুষ্ঠানে আর ওই চিঠির হদিশ ওর ডাকবাক্স মিললে নিশ্চই ও কে পাঠিয়ে দেওয়া হবে বলো?

একটা কবরের ভেতর উলঙ্গ শরীর, শরীর যখন লাজুক লতার পা, নাকি দুইটি কবর? ঠিক দুইটি মাত্র কবরে একটা মৃতদেহ, একটা কেদারা যেখানে আরাম দোলে, যদি মৃতদেহরা দুইভাগ হয়ে যায়, ‘ওঁ যৌথতা ওঁ যৌথতা ওঁ যৌথতা’ আর কটা, না কয়েক হাজার, না কয়েক সংখ্যক মৃতদেহ এসে জোড়া দেয় তাদের সাথে, দুইখানি কবর আষ্টেপিষ্টে তাদের আকাশ বাতাস পাহাড় লাল টিপের মতো আচরণ করে আর ওই চারাগাছ খানি জবাব নেই জবাব নেই বলে দুটি বহুতল যোগ করে দেয় তবে,
          ‘আমি নিশ্চয় করে বলতে পারিনা যে আমি নিশয় জানি যৌথতা একটি               কাল্পনিক ব্যাপার’
                    দুটো পা সবুজ রঙের আলতার খোজে উঁকি ঝুঁকি মারছে
                               মাটিতে পড়ে আছে কালকের বাসি
                                   বিছানায় পড়ে আছে ঘুমন্ত
                                আসলে আমি কালবৈশাখী দেখি,
                               ভেবে দেখি অবলম্বন যেভাবে ঘাস  
                              হয়ে যায় আমি সে ভাবে বই বইয়ে
                              মাঠ খুঁজি, মাঠে চেয়ার বসাই,ছেলে                                                
                              মেয়ে,এক করি, তারপর মধ্যরাত্তিরে   
                                   গুটিসুটি মেরে ভিজে যাই                                                                                                   
                              ওই কাগজ ঘরে, লিখে যাই আর
                                            লিখে যাই
 
প্রথমেই বলেছি জানিনা এটা কতটা রিভিউ। একটা বইয়ের সাথে অঙ্গাঙ্গী ভাবে জরিয়ে পরলে, বইটাকে গায়ে মেখে নিলে যা হয় আমারও তাই হলো। বাকিটার আর কিছু বাকি পড়ে থাকলো কিনা জানা নেই। বইটি সম্বন্ধীয় তথ্য নীচে দেওয়া থাকলো।

A work of Chandreyee Dey & Debdutta Ganguly
Page designed by Somtitha Nandi
Published by Houdinir Tnabu, February 2016



My Blogger Tricks

2 comments:

  1. বাঃ বাঃ বেশ ভালো লাগলো। ব্যাপ্তি একটা ঠিকানাও দিতে পারে।

    ReplyDelete
  2. debi/ chandreye ei boi ti pore, e boi niye kotha bolechi satasfurtotaye, ei barta tukui apnar songe bhag kore nilam, baki ta kalponik thak...
    Ananya ke boli, boi porechi, ebar review porlam. pather protikriya holona kothayu, pather proti kriya? tor pore thik eitukui ki mone hoyeche? hoye purota bolis ni, othoba bolte parisni, othoba prokash payeni, ar amar bhalo laglo je ei review ta te setao dhora pore jache. ottopor... bhalolaga.

    ReplyDelete