• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Saturday, May 21, 2016

পলাশ কুমার পাল

মানুষ ৩

তুমি আর আমি দুই মেরু
মাঝে একটা সুতো,
সেতুর নীচে প্রবাহিত সময়...
গভীর খাদে কস্মেটিক্ পৃথিবী টায়ারের মতো ভাসে...

পারাপার হওয়ার মতো মানুষ হতে পারিনা,
ঘড়ির শব্দকে পুঁতে দিই তীরে
অধৈর্য্যে-

ঘুম ভাঙলেই শুনি অ্যালার্ম,
তুমি আর আমি এখনো দুই পার-
ব্যাগের ভিতরে মানুষ পচে যায়,
সুতো ছিঁড়ে গেলে
সেতুহীন খাদ-

ঘরে ফেরা হয় না আর!


মানুষ ১

নিজেরা স্তাবক
নিজেদের মুখোশের কাছে,

কেউ অজুহাত
কেউ প্রতিবাদ
সারিবদ্ধ মৃত্যুর মিছিলে...

গুটিকয়েক কাঁধে করে বহে নিয়ে যায় লাশ...
মানুষ

কেউ জীবন্ত
কেউ মৃত
শ্মশানের অভিমুখে কোরাস...


মানুষ ২

স্তব্ধতা।
মাঝে বহে যায় নোনা স্রোত
রক্ত আর অশ্রু...

মৃত্যুর উত্‍সবে
মৃত্যুপণ থোক থোক ওড়ে
উড়ে যায় বুলি...
আমি-তুমি অজুহাত খবরে কবরে
প্রতিবাদ অজুহাত শব্দ প্রচারে...

ঈশ্বর হয়ে বলি হয় মানুষ
মানুষই পুরোহিত সাজে-

স্তব্ধতা।
পাতা উল্টেও টোকা যায় না 'মনুষ্য' টীকা,
পরীক্ষার সমাপ্তী ঘণ্টা পড়ে...

স্তব্ধতা।
পেনটা পকেটেই রয়ে যায়।
আগামী পরীক্ষার তরে?


My Blogger Tricks

3 comments:

  1. কবি এবং কবির চোখ থেকে ঝরে
    আগুন কান্না নিস্তব্ধ ঝড়
    ভাঙ্গে বাঁধ পাঁচিলের পাঁজর কব্জি

    কবিতা কখনও কাঁদে না মৃত শব্দের শোকে;

    ReplyDelete
  2. Dada কলম থামিও না.... আমাদের অনেক পাওয়া বাকি....😊

    ReplyDelete
  3. khub sabolil lekha.ami kobitaboddha noi tobe tomar lekhay tirtir e nodir bohotar avash pai.

    ReplyDelete