• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Saturday, May 21, 2016

ধীমান চক্রবর্তী

ওঠাপড়া 

ঘর জুড়ে এলাচ দানার ভেজা হাত
কয়েক ফালি ইথার ও ইশারা
কে যেন সূচ-সুতোয় সেলাই করে
                       বহুমাত্রিক ছায়া
সমস্ত বিচ্ছেদ নিরীহ মুখে সোফায় বসে
তোমার হাত গরম হয়,
আলপিন ধরে রাখা সম্ভ্রমে
                      নিরুদ্দেশের বিজ্ঞাপন
চুপচাপ পালানোর ছক কষছে বেডরুম
হাতে রাখি এলোমেলো
চোখ দিয়ে নামলে তুমি সোনাব্যাঙ
নীচু হয়ে কুড়িয়ে নিই হুইলচেয়ার
                     না ওড়া রোদের মুঠোফোন


ওঠা

রাস্তা অনুসরণ করে জলঅল্প গেরিলাযুদ্ধ
                            আনমনা ফল
নামলো স্লিপিং গাউনে
দাঁতে জড়ানো মেঘ হঠাৎ নিয়োগপত্র
                            বুকে ক্রশ আঁকা।
কুড়িটা চেয়ারআয়নায় সাপলুডো
কৃষিখামার জানে। মগজও
                          একে একে
নাম বলবো সমান্তরাল নতুন বছর
কোল্ডক্রিম মাখা পাখি, ভৈরবী
                          জানে উপকথার
গুনগুন গাওয়া আহ্লাদ
প্রথম দ্বিতীয় তৃতীয় হয়ে ওঠে
বালিকা ইসকুলে
পড়ো পড়ো তন্দ্রার চিবুক হয়
গড়িয়ে আসা আলোর আশ্চর্য










My Blogger Tricks

2 comments:

  1. বহুমাত্রিক মেটাফোরিক ব্যাপ্তির ক্রিয়া জেগে ওঠে। ইমেজগুলির স্ফুটনাঙ্ক সহজেই উপলব্ধি করতে পারি।

    ReplyDelete
  2. বহুমাত্রিক মেটাফোরিক ব্যাপ্তির ক্রিয়া জেগে ওঠে। ইমেজগুলির স্ফুটনাঙ্ক সহজেই উপলব্ধি করতে পারি।

    ReplyDelete