• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায় ও তুষ্টি ভট্টাচার্য
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - সোনালী চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস
  • ধারাবাহিক উপন্যাস


    বঙ্কিমচন্দ্র


    অর্জুন বন্দ্যোপাধ্যায় প্রণীত

Saturday, May 21, 2016

প্রদীপ চক্রবর্তী

দোল


এক /

অস্ফুট জলফোঁটা রোদমাখানো দেয়াল ছেড়ে নেমে এলো
খুব কাছে আরও দূরে হয়তো ছিল
হাতে - গড়া অর্ধপোক্ত আকাঁড়া চালের শরীরী

তার ছায়া অনশ্বর ছায়ার সোপান
সর্বস্ব খেলতে খেলতে নেমে এলো
উন্মাদ পরিমোক্ষ একটু হৃ -ব্রম্ভের ভরা বর্ষায়
মায়াবী গলে যাওয়া চোখ দুটোতে
                                অভুক্ত
ছায়ার খেলা বুঝতে বিন্দু বিন্দু ব্যতিরেকে
নেমে এলো অঝোর পলকের পুরনো চৌপায়ায়

রঙ ভিন্ন অন্যরকমের পিপাসা আছে নাকি কারুকার্য ছাড়া ?
প্রতিপক্ষ ভাঙনের জোনাকিহীন শূন্যে পুষে রাখা প্রখর ,
মোহিনীর দুএকটা বিন্দু
                       বিন্দুর একলাটি তখনো ফাগুয়া ...

দুই /

নামার এই জীয়ন কারসাজি
ঝাপসা বাস্তুচ্যুত হাঁস নেমে আসে
                              সাঁতরাগাছির ঝিলে
সর্বাত্মক জৈবিক অপূরণহেতু
                         দূষণক্রিয়ার ডেসিবেল সীমা ছাড়ায়
দমকটুকু প্রণীত , সমুদ্রতট ...

মোরামের খিলাড়ি দূর থেকে
অনার্য বুলন্দদরওয়াজা দেখে নেয়
মুখের ওপরে মুখ , মুখের পাশে মুখ
মুখের সামনে ...
সংখ্যাতত্ত্বের বন্দুকটা পুলিশের দিকে এগোতে থাকে
ঠাণ্ডা একটিমাত্র অনুচ্চারিত ধাতু নিয়ে উড়ে যায় ...
বনহংসী নিষ্পেষণে তুখোড় বাদনশৈলী রঙ্গে বাজায়

রক্তের সংশ্রব ,
কোন ব্যবহৃত মুকুলিকা ... দ্রুমদল ...




বিজনার কোজাগরে


অফুর নদীটি নবীনাক্ষরণ । বৃষ্টিধোয়া সমে কি নরম দিলদার ,
নইলে মেনালি পশম

পশমের ধারে কাঠ কাটছে মেয়েটি
তার পদবী শুধু কুহেলি কুমোর ...

কুহেলিকা মোড় , পেরিয়ে ক্রসিং , ছায়াতে কুপার্স ক্যাম্প
দুধফোটার উপনিবেশ মাত্রাময়
                           কলঙ্ক হয়ে যায় পরিষেবা কখন


সেরেলিয়ান ব্লু'র ফোঁড় তোলে
                      বনের অ্যাপ্লিকে বসায় পাহাড়ি
একটা , একটানা আগুনও আসবাব
                                কাচভাঙা তস্কর

চোর নেমে যাচ্ছে কলসি কাঁখে ...
আরও নির্জন এক মেয়েটির
                        বউ - মা ভগ্নাংশ ...




একটি সদ্য শয়তানি


আমি'দের তুইগুলো তুরন্ত তুমিন থেকে তুম্নানা
পথের খচ্চর প্রবাসের অন্নদা
                             শঙ্কর মুন্সী গেল শঙ্কর নেত্রালয়ে

শিশির টপক
টপকায় লালনীলসবুজ বেনারসী ধাবায়
কত না গাঁজর ঝোলানো গাধার পরকীয়ায় মেহেন্দি রচে
বাবুয়াল ঘসেটির কলকাতা একাত্তর !

আঁধারঘন মাদার বনে বাদরিয়া ডাক ছাড়ে কলের মজুর
থেকে থেকে ভোঁ ওঠে ভ্রামরী নীহারের কালো কেউ
                                      চোখে জয়বাংলাটার বাচ্চা
আহা ! ভ্রমর নামক বিষের পাত্তর চোঁ  চোঁ টেনে
                                              গোলকুণ্ডা বরাকর গেল

শাহী সড়কের মেলায় ছাইপাঁশ পাঁপড় ভাঙার গন্ধ ভাঙি
বোকাচো কই রে ? কৈখালীর গাম্বাট কই ?

মজ্ঝিম রুমানিকা রাতে বৃষ্টি পড়ে
শেষ ট্রামের ঘণ্টি শোনে তিন কন্যের কুন্তলীন
সংসারের টাকায় লিরিক ট্যান হচ্ছে
                               সমে ফিরছে দিলদার
বিল্কিস বানুর হারানো তাথৈ কানু' 
                               বাঁশ কেন বাঁশরিয়া নয়
পোকামাকড়ের উপনিবেশ এই প্রকল্প নয়,
মধ্যমেধার সিনেরিয়েটা নয় !
                              আমি'দের তুইগুলো
                               তুমিনগুলো নয় ...





বারো ভুঁইয়া ...


এক/

আমূলসম্ভবে --- যা যা গুলতানি
এখনও খুঁজছে সেই প্রসাধনের পুঁটলি ,
                                        ভ্রুনাচার

বধিরের নীল থেকে পলাতক কাঠবিড়ালির সিঁড়ি
বর্ণময় নীলাম্বরী দু-এক পশলা অভিসার
একাকী কুঠারে রঙ ঢেলে দিয়ে গেছে চাঁদ
নদী আরও নদী হয়ে যাচ্ছে সড়কসিক্ত ধারায় ...

দুই/

পা,
তাতে শান দিয়ে উঠি ,
কি ভাবে হারিয়ে যায় তরঙ্গ মিনমিন
ইথার-শিং-এর মোষ

আসঙ্গলিপ্সায় শিশিরের বারো ভুঁইয়া
অগোছালো জঙ্গল করে দিয়ে গেছে ভুসোকালি
লোহারের জোনপুরিয়া
মোমবিবশ চিবুক নির্যাসে চকিত তিল
নতুন নির্বিকার পিঁপড়ের মতো ...



My Blogger Tricks

4 comments:

  1. khub bhalo laglo pradip da.. ekaki kuthare rong dhele die geche chand.. ebong aro onek punchline.. borshar sokale jomie dichhe lekhagulo.. ektar por ekta kobitay lompho die gelam... shabash

    ReplyDelete
  2. khub bhalo laglo pradip da.. ekaki kuthare rong dhele die geche chand.. ebong aro onek punchline.. borshar sokale jomie dichhe lekhagulo.. ektar por ekta kobitay lompho die gelam... shabash

    ReplyDelete
  3. শব্দ প্রয়োগের জাদু খুব ভালো লাগলো।

    ReplyDelete
  4. শব্দ প্রয়োগের জাদু খুব ভালো লাগলো।

    ReplyDelete